ভারতের সৈন্যদের নি’ষ্ঠুর’ভাবে হ’ত্যা’র রো’ম’হ’র্ষক ছবি প্রকাশ

১৫ জুন লাদাখে ভারত-চীন সীমান্তে এক সং’ঘ’র্ষে চীনা সেনাদের হাতে ভারতের ২০ জন সৈন্য নি’হ’ত হয়েছে।

Advertisements

ভারতীয় সেনা সদস্যদের পি’টি’য়ে হ’ত্যা’র রো’ম’হ’র্ষ’ক কিছু ছবি প্রকাশিত হয়েছে। ভারতীয় গণমাধ্যম দ্য ইস্টার্নলিঙ্ক এসব ছবি দেশটির সেনাবাহিনীর কাছ থেকে পেয়েছে বলে দাবি করে প্রকাশ করেছে।

সংবাদ মাধ্যমটি আরও দাবি করেছে যে, ওই দিনের সং”ঘ’র্ষে চীনের অন্তত ৪৪ সৈন্য নি’হ’ত হয়েছে। তবে চীনা সৈন্যদের হ’তাহ’তে’র কোনো ছবি সংগ্রহ না করতে পারার কথা জানিয়েছে ইস্টার্নলিঙ্ক।

এদিকে ভারতীয় সামরিক বাহিনীর সঙ্গে চীনা সৈন্যদের র’ক্ত’ক্ষ’য়ী সং”ঘ’র্ষের ব্যাপারে শনিবার প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে মন্তব্য করে বেইজিং।

এই মন্তব্যে ভারতীয় সৈন্যদের বি’রু’দ্ধে ইচ্ছাকৃতভাবে উস্কানি দেয়ার অভিযোগ এনেছে দেশটি। এছাড়াও ৯ জুন গালওয়ান উপত্যকার উপগ্রহের ছবি থেকে ১৬ জুনের ছবি অনেকটাই আলাদা।

উপগ্রহ চিত্রে দেখা যায়, সীমা’ন্তের কাছে চীনের বড় সড় সা’ম’রিক প্র’স্তু’তি চলছে। এলএসি বরাবর চীনা বাহিনীর নিয়ন্ত্রণাধীন এলাকায় ১২৭টি গাড়ির দীর্ঘ লাইন দেখা গেছে।

এলাকাটি এলএসি থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে অবস্থিত। ভারত সীমান্ত থেকে ২০০ কিলোমিটারের মধ্যে পুরোদস্তুর বিমান ঘাঁটিও গড়ে তুলেছে চীন।

লাদাখের প্যাঙগঙ লেকের ২০০ কিলোমিটার দূরে তিব্বতের ‘গাড়ি কুনসা’য় ১০ বছর আগে বিমানবন্দর নির্মাণ করে চীন।

বেইজিং তখন জানিয়েছিল অ’সাম’রিক বিমান পরিবহনের জন্য বিমানবন্দরটি তৈরি করা হচ্ছে। কিন্তু উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, এক মাসে এ বিমানবন্দরের স’ম্প্রসার’ণের অনেক বেড়ে গেছে। সেখানে রীতিমতো বিমান ঘাঁটি বানিয়ে ফেলা হয়েছে।

Related posts

Leave a Comment